৬০০ শিক্ষার্থীর বিয়ে একই দিনে

0
5

সময়ের পাতা: বিশ্ববিদালয়ের শিক্ষার্থীরা যাতে কেউ কোন অবৈধ সম্পর্কে না জড়ায়, অসঙ্গতিপূর্ণ চিন্তা না করতে পারে, প্রেম, ছ্যাকা এসব ভুলে ক্যারিয়ার নিয়ে ভাবতে পারে সেজন্য প্রতিবছর বিশ্ববিদ্যালয়ে আয়োজন করা হয় গণবিবাহ উৎসব।

ইরানের তেহরান বিশ্ববিদ্যালয়সহ নামিদামি সব বিশ্ববিদ্যালয়ে এমন প্রথা চালু রয়েছে।

ঠিক এমন-ই ভাবে ‘’জান্নাত পর্যন্ত সহযাত্রী’’ এই শিরোনামে ২২তম বিবাহ উৎসবে ৬০০ শিক্ষার্থী বিবাহ বন্ধনে আবদ্ধ হন। বিয়ের সমস্ত আয়োজন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সম্পন্ন করে থাকে। এতে শিক্ষার্থীদের ব্যক্তিগত কোনো খরচ করতে হয়না।

জানা গেছে, ইরানের প্রায় প্রত্যেকটি বিশ্ববিদ্যালয়েই সর্বোচ্চ ধর্মীয় নেতার তত্ত্বাবধানে একটি সংস্থা রয়েছে। যে সংস্থার মাধ্যমে প্রতিবছর শিক্ষার্থীরা বিনা খরচে গণবিবাহ উৎসবে রেজিস্ট্রেশন করার সুযোগ পেয়ে থাকেন।

প্রতিবছর বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের হাজার হাজার শিক্ষার্থী রেজিস্ট্রেশন করে থাকেন। সমাজের জাঁকজমকপূর্ণ বিয়ের উৎসবের বিপরীতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের এমন উৎসবে শিক্ষার্থীদের আগ্রহ অবাক করার মত।

বিয়ের অনুষ্ঠানগুলোতে ইরানের সর্বোচ্চ নেতার একজন প্রতিনিধি এবং বর-কনেদের অভিভাবকরা উপস্থিত থাকেন । অনুষ্ঠানে নবদম্পতিদের মধুময় দাম্পত্য জীবনের জন্য ইসলামের দিকনির্দেশনা জানিয়ে দেওয়া হয়। এছাড়া, নানা উপহার সামগ্রী বিতরণ করা হয়। বিয়ে অনুষ্ঠানের পর নবদম্পতিরা হানিমুন করতে যান ইরানের বিভিন্ন শহরে৷