নববর্ষে শিক্ষার্থীদের হাতে ২৮ কোটি ২০ লাখ নতুন বই

0
49

সময়ের পাতা ডেস্ক: শিক্ষার্থীদের হাতে নতুন বছরে বিন্মাূলে বই তুলে দেয়া সম্ভব হচ্ছে। বছরের প্রথম দিনেই শিক্ষার্থীরা তাদের হাতে নতুন বই পেয়ে স্বাভাবিকভাবেই খুশীতে আত্মহারা হয়ে উঠবে সন্দেহ নেই। প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ে চারকোটিরও বেশি শিক্ষার্থীর হাতে নতুন বই তুলে দেয়া হচ্ছে। এজন্যে মাধ্যমিক পর্যায়ের শতভাগ অর্থাৎ ১৭ কোটি ৬৮ লাখ বই তৈরি এবং প্রাথমিক পর্যায়ে ৯৫ ভাগ অর্থাৎ ১০ কোটি ৫২ লাখ বই ইতিমধ্যে প্রস্তুত।

উপজেলা শিক্ষা কর্মকর্তারা নতুন বইগুলো স্কুল ও মাদ্রাসায় পৌঁছে দিয়েছেন গত কয়েক সপ্তাহ জুড়েই। শিক্ষামন্ত্রীও খুশি মনে বলেছেন, বছরের প্রথম দিনে শিক্ষার্থীরা স্কুল থেকে নতুন বই হাতে নিয়ে বাসায় ফিরবে আনন্দের সঙ্গে।

গত বছর সরকার ৩৩ কোটি ৩৭ লাখ বই ছেপেছিল। এবার ছাপা হচ্ছে ৩৬ কোটি ২১ লাখ। শুধু মাধ্যমিক পর্যায়ের ৫ ভাগ বই দিন কয়েকের মধ্যে ছাপা শেষ হচ্ছে। প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ে এবার ৪ কোটি ২৬ লাখ বই বিতরণ করা হবে। অতীতে বছরের প্রথমেই নতুন বই হাতে পাওয়ার বিষয়টি ছিল শিক্ষার্থীদের কাছে পরম এক পাওয়া এবং এ উৎসব অনেকটা ম্লান হয়ে পড়ে সময় মত বই তাদের হাতে পৌঁছে না দেয়ার ব্যর্থতায়। সরকার ফের এ কাজটি গুরুত্বে সঙ্গে করায় শিক্ষার্থীদের মুখেও ফের হাসি ফুটে উঠেছে।

তবে নতুন বইহাতে  পেয়ে গণভবনেও প্রধানমন্ত্রী শেখ হাসিনাও স্বস্তিতে শিক্ষার্থীদের জন্যে হাসিমুখে সুন্দর ভবিষ্যত কামনা করেন। শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ প্রধানমন্ত্রীর হাতে নতুন বই তুলে দেন। শিক্ষামন্ত্রী হিসেবে আজ দিনটি যেমন তার কাছে একটু খানি সফলতার তেমনি আজকের দিনে তিনি তার মেয়ের বিয়ে দিচ্ছেন। বছর শুরু হবার আগে ও নববর্ষের প্রারম্ভে শিক্ষামন্ত্রী এক জোড়া আনন্দে নতুন লক্ষ্যমাত্রার দিকে এগিয়ে যাচ্ছেন। ডেইলি স্টার থেকে অনুবাদ