রাষ্ট্রদূত হত্যাকান্ড ফল হবে ভয়াবহ: পুতিন

0
11

সময়ের পাতা ডেস্ক: তুরস্কে রাষ্ট্রদূত আন্দ্রে কারলভক হত্যায় ক্ষুব্ধ হয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন। ইতিমধ্যে বিশ্বে রাশিয়ার দূতাবাসগুলোর নিরাপত্তা জোরদারের নির্দেশ দিয়েছেন তিনি। একই সঙ্গে তিনি জোর দিয়ে জানতে চেয়েছেন হত্যাকারীর নেপথ্যে নির্দেশদাতা কে ছিল। তিনি হুঁশিয়ারি দিয়ে বলেছেন, এই হত্যাকা-ে রাশিয়ার জবাব হবে ভয়াবহ। তবে পুতিনের এই ক্ষোভ তুরস্কের উপর নয়। পুতিন বলেছেন, রাশিয়া ও তুরস্কের সম্পর্ককে নস্যাৎ করে দিতে এ হত্যাকা- চালানো হয়েছে।
সিরিয়া সঙ্কট সমাধানে ইরান ও তুরস্ককে সঙ্গে নিয়ে মস্কো যে উদ্যোগ নিয়েছে তাকে বানচাল করার উদ্দেশ্যেই এই হামলা চালানো হয়েছে বলে তিনি মনে করেন। পুতিন বলেছেন, এরই মধ্যে রাশিয়ার তদন্তকারীরা কাজ শুরু করেছেন। এ খবর দিয়েছে লন্ডনের অনলাইন দ্য ইন্ডিপেন্ডেন্ট। এতে বলা হয়েছে, ক্রেমলিনে এক বিশেষ বৈঠকে বক্তব্য রাখছিলেন পুতিন। সেখান থেকে তার মন্তব্য প্রকাশ করা হয় টেলিভিশনে। এতে তিনি নিহত রাষ্ট্রদূত কারলভের ভূয়সী প্রশংসা করেন। তুরস্কের রাজধানী আঙ্কারায় চিত্র প্রদর্শনীতে একটি আর্ট গ্যালারিতে উপস্থিত হয়েছিলেন রাশিয়ার রাষ্ট্রদূত আন্দ্রে কারলভ। সেখানে তাকে পিছন থেকে গুলি করা হয়।
ক্রেমলিন থেকে যখন পুতিনের বক্তব্য প্রচার করা হয় টেলিভিশনে তখন তার মুখম-লে মাংসপেশিগুলো শক্ত হয়ে ওঠে। তাতে ফুটে ওঠে তার ক্ষোভের বহিঃপ্রকাশ। তিনি বলেন, একটি অপরাধ সংঘটিত হয়েছে। রাশিয়া ও তুরস্কের মধ্যে সম্পর্ক স্বাভাবিক হয়ে আসা ও সিরিয়া সঙ্কটের একটি শাস্তিপূর্ণ সমাধানের পথকে নষ্ট করতে কোনো প্ররোচণা ছাড়াই এ হত্যাকা- ঘটানো হয়েছে এতে কোনো সন্দেহ নেই। রাশিয়া, তুরস্ক, ইরান ও অন্যরা সিরিয়া সঙ্কট সমাধানের ওই উদ্যোগ নিয়েছিল।