ভারতে ট্রেন দুর্ঘটনায় নিহত ১২

0
18

সড়ক দুর্ঘটনায় নিহত ২আন্তর্জাতিক ডেস্ক: ভারতের উত্তরপ্রদেশের মুজাফফরনগরে ভয়াবহ ট্রেন দুর্ঘটনায় অন্তত ১২ জন যাত্রী নিহত হয়েছেন। আহত হয়েছেন অর্ধশতাধিক মানুষ।

শনিবার সন্ধ্যা পৌনে ৭টার দিকে দিল্লি থেকে প্রায় ১০০ কিলোমিটার দূরে মুজাফফরনগরের কাছে খাটুয়ালিতে পুরি-হরিদ্বার কলিঙ্গ উৎকল এক্সপ্রেসের ছয়টি কামরা লাইনচ্যুত হলে এই হতাহতের ঘটনা ঘটে। দুর্ঘটনাকবলিত ট্রেনটি ওড়িষ্যার পুরী থেকে উত্তরাখন্ডের হরিদ্বার যাচ্ছিলো।

দুর্ঘটনার পরই উদ্ধারকাজে প্রথমে হাত লাগায় স্থানীয় বাসিন্দারা। পরে জেলা প্রশাসনের উদ্ধারকারী দল এবং দিল্লি থেকে জাতীয় দুর্যোগ মোকাবিলা দল (এনডিআরএফ), সিআরপিএফ দুর্ঘটনাস্থলে পৌঁছয়। এরপর গ্যাস কাটার দিয়ে ট্রেনের বগি কেটে আহত যাত্রীদের উদ্ধার করার কাজ শুরু হয়। একইসঙ্গে অনেকের লাশও উদ্ধার করা হচ্ছে।

আহত যাত্রীদের হাসপাতালে নিয়ে যাওয়ার জন্য ঘটনাস্থলে ৩৫ টি আম্বুল্যান্স পৌঁছেছে। আহতদের অনেকের অবস্থাই আশঙ্কাজনক। ফলে নিহতের সংখ্যা বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

দুর্ঘটনার পরই কারণ খতিয়ে দেখতে তদন্ত কমিটির গঠনের নির্দেশ দিয়েছেন দেশটির রেল মন্ত্রী সুরেশ প্রভু। দুর্ঘটনার পেছনে কারো অবহেলা থাকলে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে বলেও বার্তা দিয়েছেন তিনি। দুর্ঘটনার পরবর্তী পরিস্থিতির বিষয়ে খোঁজখবর নেয়ার পাশাপাশি দুর্গতদের দ্রুত ত্রাণ ও উদ্ধার কাজের জন্য রেলের শীর্ষ কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন রেলমন্ত্রী।

দুর্ঘটনার পেছনে কোনো সন্ত্রাস যোগ আছে কি না তা খতিয়ে দেখতে অ্যান্টি টেররিস্ট স্কোয়াডের (এটিএস) একটি দলকে পাঠানো হয়েছে বলে জানিয়েছেন উত্তরপ্রদেশ পুলিশের এডিজি (আইন-শৃঙ্খলা) আনন্দ কুমার।

এই ট্রেন দুর্ঘটনায় শোকপ্রকাশ করেছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

সময়ের পাতা/খোকন/সৌরভ