আফগানিস্তানে ঈদে মিলাদুন্নবী অনুষ্ঠানে হামলা: নিহত বেড়ে ৫০

0
6

সময়ের পাতা ডেস্ক রিপোর্টঃ
আফগানিস্তানের রাজধানী কাবুলে ঈদে মিলাদুন্নবীর অনুষ্ঠানে আত্মঘাতী বোমা হামলার ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে ৫০ জনে দাঁড়িয়েছে। এই ঘটনায় আহত হয়েছেন অন্তত ৮৩ জন। মঙ্গলবার (২০ নভেম্বর) রাতে হামলার এ ঘটনা ঘটে।
ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে। এর আগে নিহতের সংখ্যা ছিলো ৪৩ জন। বিবিসি বলছে, চলতি মাসে দেশটিতে চালানো এটিই সবচেয়ে ভয়বাহ হামলা।
দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াহিদ মাজরোহ হামলার ঘটনায় ৫০ জন নিহত হওয়ার বিষয়টি নিশ্চিত করে বলেন, নিহতের সংখ্যা বেড়ে যাওয়ারও শঙ্কা প্রকাশ করছি।
আন্তর্জাতিক গণমাধ্যমগুলো জানায়, ঈদে মিলাদুন্নবী উপলক্ষে কাবুলে শত শত মানুষ জমায়েত হয়েছিল। সেখানে এক ইমাম ও অনেক আলেমরা জমায়েত হয়েছিলেন। হঠাৎ এক ব্যক্তি আত্মঘাতী বোমা বিস্ফোরণ ঘটান।
আন্তর্জাতিক গণমাধ্যমগুলো আরও জানায়, ওই ঘটনায় আহতদের মধ্যে ২০ জনের অবস্থা গুরুতর। তাই নিহতের সংখ্যা বাড়তে পারে।
আফগানিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাজিব দানিশ স্থানীয় সংবাদমাধ্যমকে বলেন, আত্মঘাতী বোমা বহনকারী একজন মিলনায়তনের ভেতরে ঢুকে বিস্ফোরণ ঘটায়। সেখানে ইসলামের শেষ নবী হযরত মোহাম্মদ (সা.) এর জন্মদিন পালনের জন্য শত শত আলেম অংশ নেন। অনুষ্ঠানে এক হাজারের বেশি লোক উপস্থিত ছিলেন।
বিস্ফোরণের পর বহু মানুষ ফ্লোরে লুটিয়ে পড়ে। রক্তে ভেসে যায় মেঝে। বাঁচার জন্য শুরু হয় হুঁড়োহুড়ি। এসময় অনেকে পদদলিত হয়ে আহত হন অনেকে। ঘটনাস্থল থেকে উদ্ধারকারী ও আইনশৃঙ্খলা বাহিনী উদ্ধার ত্ৎপরতা শুরু করে। এ সময় কয়েক ডজন অ্যাম্বুলেন্সে করে আহতদের উদ্ধার করে হাসপাতালে নিয়ে যেতে দেখা যায়।
বিবিসি জানায়, তাৎক্ষণিকভাবে এ হামলার দায় কেউ স্বীকার করেনি। তবে কাবুল পুলিশের মুখপাত্র বসির মুজাহিদ বলেন, পুলিশের ধারণা ইসলামিক স্টেট (আইএস) এই হামলা করে থাকতে পারে।